Bentley Bentayga Hybrid

ভোক্স ওয়াগন এর আরেকটি সহযোগী প্রতিষ্ঠান হলো "বেন্টলি"

☑️ মূলত লাক্সারি হাই পার্ফর্ম্যান্স গাড়ির জন্য বিখ্যাত ''বেন্টলি''। তাদের গাড়ি গুলো সাধারনত অত্যন্ত বেশি দামি হয়ে থাকে, এক কথায় পিওর লাক্সারিয়াস বা অত্যধিক বিলাসবহুল। শুধু তাই নয়, সব রকমের ফিচার থাকে তাদের গাড়িতে। 


⭕ "বেন্টলি বেনটায়গা" বেন্টলির বানানো প্রথম ক্রস-ওভার মিড সাইজ বা মধ্যম রেঞ্জের ৫ দরজার লাক্সারিয়াস এসইউভি। এটি যখন ২০১৫ এর ডিসেম্বরে লঞ্চ হলো, তখন এটি সব থেকে পাওয়ারফুল এবং দ্রুত গতির এসইউভি ছিলো। যদিও এখন অনেক কোম্পানি  "ফাস্টেস্ট" এসইউভি বানানোর দিকে ঝুঁকছে, যেমন  "Lamborghini Urus" উল্লেখযোগ্য।


🟠 এই 'বেনটায়গা' তে দেয়া হয়েছিলো ৬ লিটারের ডাবল ভি শেপ বা W শেপের ১২ টি‌ সিলিন্ডারের টুইন টার্বো পেট্রোল ইঞ্জিন। পরবর্তী তে এর টুইন টার্বো ভি-৮, ৪ লিটারের পেট্রোল বা ডিজেল ইঞ্জিনের অপশন বাজারে আসে। সর্বশেষ যুক্ত হয়, ৩ লিটারের টার্বো ভি-৬ পেট্রোল ইউনিট।

🔵 তবে সব থেকে মজার ব্যাপার হলো এটি প্লাগ ইন হাইব্রিড টাইপ, তাই এর ক্ষমতা তুলোনামূলক অনেক বেশি। আর এটিই বেন্টলি বেনটায়গা রেঞ্জের প্রথম হাইব্রিড ইউনিট।

✅ আমাদের আজকের আয়োজন এই লাক্সারিয়াস গাড়ি টি নিয়ে,

         Bentley Bentayga Hybrid

⭕ 'বেন্টলি বেনটায়গা হাইব্রিড' মূলত A+ ক্যাটাগরির একটি মিড সাইজ এসইউভি। এটি লম্বায় ৫১৪০ মিমি, চওড়া ১৯৯৮ মিমি, উচ্চতা ১৭৭৭ মিমি এবং হুইলবেস ২৯৯৫ মিমি।

☑️  এতে ব্যবহার করা হয়েছে EA839 মডেলের ৩ লিটারের টুইন স্ক্রোল সিঙ্গেল টার্বো ইউনিট টি। এটি ভোক্স ওয়াগন এর নিজস্ব ইঞ্জিন যা Drive-By-Wire Throttle Control সমৃদ্ধ।

☑️ ২৯৫৫ সিসির ইন লাইন (TFSI) টার্বো ফুয়েল স্ট্র্যাটিফাইড ইঞ্জেকশন সমৃদ্ধ ডাবল ওভারহেড ক্যাম শ্যাফ্টের এই গ্যাসোলিন ইঞ্জিন টি ৯০° কোণের ৬ সিলিন্ডার বা ২৪ ভালভের। 

☑️ এর প্রতিটি সিলিন্ডারের বোর ৮৪.৫ মিলিমিটার এবং স্ট্রোক ৮৯ মিলিমিটার। এর স্ট্রোক রেশিও ০.৯৪ : ১ এবং কমপ্রেশন রেশিও ১১.২ : ১ । এটি ইউরো-৬ ইমিশন স্ট্যান্ডার্ড।

☑️ এর সিলিন্ডারের হেড টি ক্যাস্ট অ্যালুমিনিয়াম অ্যালয়ের, ইনটেক ক্যাম শ্যাফ্ট ৬ মিলিমিটার এবং এক্সহস্ট ক্যাম শ্যাফ্ট ১০ মিলিমিটার আর সাথে রয়েছে অডি ভালভলিফ্ট সিস্টেম বা AVS ।

☑️ এই ৩ লিটারের ইঞ্জিনটি ৩৩৫ হর্স পাওয়ার উৎপন্ন করে  ৫০০০-৬০০০ আরপিএমে এবং ৪৫০ নিউটন মিটারের টর্ক উৎপন্ন করে ১৩৫০-৫৩০০ আরপিএমে।

⭕ এতে ব্যবহার করা হয়েছে ৮ স্পিডের অটোমেটিক ট্রান্সমিশন এবং সাথে রয়েছে প্যাডল শিফ্টার (স্টিয়ারিং মাউন্ট) 

ℹ️ ইলেকট্রনিক ইঞ্জিন টি ৯৪ কিলোওয়াট বা ১২৬ হর্স পাওয়ার এবং ৩৫০ নিউটন মিটারের টর্ক উৎপন্ন করে। এর লিথিয়াম আয়ন ব্যাটারি ক্যাপাসিটি ১৭.৩ কিলোওয়াট ঘন্টা।  ইলেকট্রনিক এই ইঞ্জিন টির টপ স্পিড ১৩৫ কিমি/ঘন্টার।

⭕ কম্বাইন্ড বা পেট্রোল এবং ইলেকট্রনিক ইঞ্জিন মিলিয়ে এর সমন্বিত ক্ষমতা ৪৪৩ হর্স পাওয়ার এবং ৭০০ নিউটন মিটারের টর্ক।

🔸 এটি মাত্র ৫.৫ সেকেন্ডে ০ - ১০০ কিমি/ঘন্টা গতি ওঠাতে পারে এবং এর সর্বোচ্চ গতি ২৫৪ কিমি/ঘন্টায়।

🔹 ইলেকট্রনিক ইঞ্জিনটির রেঞ্জ ৫১ কিলোমিটার‌ এবং কম্বাইন্ড পাওয়ারে প্রতি ১০০ কিলোমিটারে এটি ৩.৬ লিটার ফুয়েল পুড়াবে, কার্বন ডাই অক্সাইড নিঃস্বরণ প্রতি কিলোমিটারে ৮২ গ্রাম।

এর ফুয়েল ট্যাংক ক্যাপাসিটি ৭৫ লিটার।


☑️ খালি গাড়ির ওজন ২৬২৬ কেজি এবং যাত্রী সহ ওজন ৩২৫০ কেজি। এছাড়া এতে ৪৮০ লিটার আয়তনের বুট স্পেস রয়েছে।


✅ বলতে পারেন এর দাম কত? উত্তর কমেন্টে করুন।


⭕ এই ছিলো একটি ছোট খাঁটো ওভারভিউ। আমাদের দেশে ল্যান্ড ক্রুজারের ভীরে একে খুঁজে পাওয়া কঠিন। আভিজাত্যের সর্বোচ্চ বাহকের একটি হলো এই  'বেন্টলি বেনটায়গা'


🔹 অসংখ্য ধন্যবাদ আমাদের সাথে থাকার জন্য। রিভিউ টি পড়ে আপনাদের কেমন লাগলো, তা জানাতে ভুলবেন না। 

Comments

Popular posts from this blog

Tata 709 Ex2 Mini-Truck

Isuzu MT134Q

Mitsubishi BM-117 Turbo

Hero Hunk 2019 Matt Edition

Tata LPO-1618 Bus

Mitsubishi Lancer EX