Audi A3 - 25 TFSI
AUDI // অডি
বিশ্বের সব থেকে বড় অটোমোবাইল কোম্পানি ভোক্স ওয়াগন এর একটি প্রতিষ্ঠান যারা মূলত পরিচিত লাক্সারিয়াস এবং হাই পার্ফর্ম্যান্স স্পোর্টস সেডান কার উৎপাদনের জন্য।
🔹 আমাদের দেশে আন অফিশিয়াল ভাবে কিছু প্রতিষ্ঠান অডি ইমপোর্ট করে, তবে অফিশিয়াল ইমপোর্টার অডি বাংলাদেশ
🔸 আমাদের দেশে অডি এর বাজেট রেঞ্জের একমাত্র গাড়ি টি হলো,
অডি এ-৩ ২০১৯ // Audi A3 - 25 TFSI
আমাদের আজকের আলোচনা এই কমপ্যাক্ট স্পোর্টস সেডান কে নিয়ে।
🔘 এ-৩ মূলত একটি লো রেঞ্জ হাই পার্ফর্ম্যান্স লাক্সারি সেডান, যা ফ্রন্ট হুইল ড্রাইভ, ছোট সাইজের পাওয়ার ফুল ইঞ্জিন, অসংখ্য ফিচার যা মোটামুটি এই রেঞ্জে স্পোর্টি ফিল দিতে সক্ষম।
⭕ অডি এ-৩ তে দেয়া হয়েছে ডাবল ওভারহেড ক্যাম শ্যাফ্টের ১.২ লিটারের ডিরেক্ট ইঞ্জেক্টেড CYVB ইঞ্জিন। এতে রয়েছে Drive-By-Wire Throttle Control এবং এক্সহস্ট টার্বোচার্জার।
☑️ ১১৯৭ সিসির ইন লাইন (TFSI) টার্বো ফুয়েল স্ট্র্যাটিফাইড ইঞ্জেকশন সমৃদ্ধ এই গ্যাসোলিন ইঞ্জিন টি ৪ সিলিন্ডার বা ১৬ ভালভের।
☑️ এর প্রতিটি সিলিন্ডারের বোর ৭১ মিলিমিটার এবং স্ট্রোক ৭৫.৬ মিলিমিটার। এর কমপ্রেশন রেশিও ১০.৫ । এটি ইউরো-৬ ইমিশন স্ট্যান্ডার্ড এবং এর অয়েল ক্যাপাসিটি ৩.৯ লিটার।
☑️ এই ১.২ লিটারের ইঞ্জিনটি ১১০ হর্স পাওয়ার উৎপন্ন করে ৪৬০০-৫৬০০ আরপিএমে এবং ১৭৫ নিউটন মিটারের টর্ক উৎপন্ন করে ১৪০০-৪০০০ আরপিএমে।
⭕ এতে ব্যবহার করা হয়েছে 7-speed S Tronic Transmission , সাথে রয়েছে প্যাডল শিফ্টার (স্টিয়ারিং মাউন্ট)
☑️ মূলত এটি একটি ডুয়াল ক্লাচ ট্রান্সমিশন ইউনিট। দুটি মাল্টিপ্লেট ক্লাচ এবং দুটি সাব ট্রান্সমিশনের মাধ্যমে রিয়ার শিফট সহ মোট ৭ টি ধাপের গিয়ার শিফট অপশন রয়েছে এতে, যা সম্পূর্ণ অটোমেটিক।
দুটি গিয়ার সবসময় একটিভ থাকে, তবে একই সময়ে শুধু নির্দেশনা অনুযায়ী একটি গিয়ার চাকা কে ক্ষমতা প্রদান করে।
দুটি গিয়ার সবসময় একটিভ থাকে, তবে একই সময়ে শুধু নির্দেশনা অনুযায়ী একটি গিয়ার চাকা কে ক্ষমতা প্রদান করে।
🔺 ডুয়াল ক্লাচ ট্রান্সমিশন এর সুবিধা হলো, একটি গিয়ার থেকে অপর গিয়ার শিফটিং টাইমিং খুব স্বল্প। এর দুটি ক্লাচ, যার প্রথমটি আউটার এবং দ্বিতীয় টি ইনার বা ভেতরের টি।
প্রথম ক্লাচ টি, ১ নং ইনপুট শ্যাফ্ট এবং দ্বিতীয় ক্লাচ টি ২ নং ইনপুট শ্যাফ্টের সাহায্যে পাওয়ার চাকায় ট্রান্সমিট করে।
☑️ প্রথম ক্লাচে যখন ১ম গিয়ারে চলতে থাকে তখন একই সময়ে দ্বিতীয় ক্লাচের মাধ্যমে ২য় গিয়ার এনগেজের জন্য প্রস্তুত থাকে, যখন ২য় গিয়ারে গাড়ি আগাতে থাকে তখন প্রথম ক্লাচ ৩য় গিয়ার টি কে এনগেজ করার জন্য প্রস্তুত হয়। এভাবেই ডুয়াল ক্লাচ ট্রান্সমিশন বা Audi S Tronic Transmission কাজ করে।
• প্রথম ক্লাচ, ১ নং ইনপুট শ্যাফ্টে থাকে - ১ম, ৩য়, ৫ম, ৭ম গিয়ার পিনিয়াম
• দ্বিতীয় ক্লাচ, ২ নং ইনপুট শ্যাফ্টে থাকে - ২য়, ৪র্থ, ৬ষ্ঠ, রিয়ার গিয়ার পিনিয়াম
⭕ ফ্রন্ট হুইল ড্রাইভ ট্রেইনের এই সেডানটি মাত্র ৯.৯ সেকেন্ড ০ থেকে ১০০ কিমি/ঘন্টা গতি ওঠাতে সক্ষম এবং টপ স্পিড ১৯৩ কিমি/ঘন্টা।
⭕ ফুল এলইডি হেডলাইট এবং পেছনে ডাইন্যামিক টার্ন সিগন্যাল, যা দিক নির্দেশ করে।
⭕ এতে রয়েছে লাইট এবং রেইন সেন্সর। বৃষ্টি হলে অটোমেটিক ওয়াইপার কাজ করা শুরু করে, এবং অন্ধকারে লাইট তার প্রয়োজন অনুযায়ী আলো দিতে সক্ষম।
⭕ চ্যাসিস এবং বডি
কমপ্যাক্ট এই সেডান টি ৪২৩৭ মিমি লম্বা, ১৭৭৭ মিমি চওড়া এবং উচ্চতা ১৪২১ মিমি। এর হুইলবেস ২৬০১ মিমি, ফ্রন্ট ওভারহ্যাং ৮৬৯ মিমি এবং রিয়ার ওভারহ্যাং ৭৬৭ মিমি। এর টার্নিং রেডিয়াস প্রায় ১০.৭ মিটার।
কমপ্যাক্ট এই সেডান টি ৪২৩৭ মিমি লম্বা, ১৭৭৭ মিমি চওড়া এবং উচ্চতা ১৪২১ মিমি। এর হুইলবেস ২৬০১ মিমি, ফ্রন্ট ওভারহ্যাং ৮৬৯ মিমি এবং রিয়ার ওভারহ্যাং ৭৬৭ মিমি। এর টার্নিং রেডিয়াস প্রায় ১০.৭ মিটার।
এতে রয়েছে ৫ স্পোকের ১৭ ইঞ্চি রিম যা, 'Y' ডিজাইনের , ২২৫/৪৫-১৭ সাইজের টায়ার।
⭕ এতে রয়েছে ৩ স্পোকের স্পোর্টস স্টিয়ারিং হুইল, যা প্রিমিয়াম লেদার দিয়ে মোড়ানো এবং মাল্টিফাংশনাল। এছাড়াও রয়েছে, 'শিফট প্যাডল' ।
⭕ ইন্টেরিয়র - লেদার ক্র্যাফ্টেড ৫ টি সিট, হেড রেস্ট, সামনের সিট দুটি ইলেকট্রনিক্যালি অ্যাডজাস্ট্যাবল, অসংখ্য কন্ট্রোল অপশন, ডুয়াল জোন এসি এবং কন্ট্রোলিং, পেছনে আলাদা এসি ভেন্ট, অডির নিজস্ব মিউজিক সিস্টেম সাথে অ্যামপ্লিফায়ার সহ ১০ টি স্পিকার, সামনে ও পেছনে ফ্লোর ম্যাট সহ অসংখ্য ফিচার।
⭕ এর ফুয়েল ট্যাংক ক্যাপাসিটি ৫০ লিটার। ফুল ট্যাংক ফুয়েলে অন্তত ৭৫০ থেকে ৮০০ কিলোমিটার পর্যন্ত ব্যাক আপ দিতে সক্ষম।
⛽ প্রতি লিটার অকটেনে এটি শহরে ১৫ কিমি মাইলেজ দিতে সক্ষম। তবে, নরমাল ট্র্যাফিক বা হাইওয়ে তে জেন্টল রাইডে এটি আরো ভালো মাইলেজ দিবে।
⭕ অল ডিস্ক ব্রেক, সাথে এবিএস এবং ইবিডি সহ রয়েছে অডির বিশেষ সেফটি ফিচার।
⭕ এতে থাকছে ২ বছরের আনলিমিটেড কিলোমিটারের ম্যানুফ্যাকচার ওয়ারেন্টি।
⭕ এর বাজার মূল্য প্রায় ৪৫ লক্ষ টাকা। রেজিঃ ফি - ৮০,০০০ টাকা, ভ্যাট - ৬০,০০০ টাকা।
এর বাৎসরিক ট্যাক্স এবং পেপারস আপডেট খরচ প্রায় ৩৫,০০০ টাকা (অগ্রীম কর - ২৫০০০ টাকা এবং অন্যান্য)
🟢 অর্ধ কোটি টাকা বাজেটে হাই পার্ফর্ম্যান্স লাক্সারি স্পোর্টস টাইপ সেডানের মধ্যে Audi A3 - 25 TFSI সবার থেকে এগিয়ে। এর কম্পিটিটরদের মধ্যে ১৫০০ সিসি সেগমেন্টে অন্যতম হলো, Honda Civic Turbo
তবে, কমফোর্ট এবং নিজ নিজ ব্রান্ড ভ্যালু এর কথা চিন্তা করলে, এই বাজেটে অন্যতম সেরা প্যাকেজ হলো এই অডি এ-৩ ।
তবে, কমফোর্ট এবং নিজ নিজ ব্রান্ড ভ্যালু এর কথা চিন্তা করলে, এই বাজেটে অন্যতম সেরা প্যাকেজ হলো এই অডি এ-৩ ।
⭕ উল্লেখিত রিভিউ টি R & D Xpress Moto দ্বারা পর্যবেক্ষিত।
✅ আরো জানতে ভিজিট করুন - www.xpressmotobd.com
Comments
Post a Comment