Tata LPO-1618 Bus
টাটা মোটরস
ভারতীয় উপমহাদেশের সব চেয়ে বড় বাস ম্যানুফ্যাকচারিং প্রতিষ্ঠান এবং বিশ্বের প্রথম পাঁচটির মধ্যে একটি!
ভারতীয় উপমহাদেশের সব চেয়ে বড় বাস ম্যানুফ্যাকচারিং প্রতিষ্ঠান এবং বিশ্বের প্রথম পাঁচটির মধ্যে একটি!
ভারতীয় উপমহাদেশের তাপমাত্রার সাথে খাপ খাওয়ানো ও যেকোনো রাস্তায় চলাচলের উপযোগী করে টাটা মোটরস তাদের গাড়ি প্রস্তুত করে। মোট কথা মানুষের মধ্যেকার দূরত্ব কমাতে টাটা মোটরসের অবদান অন্যতম। সাম্প্রতিক অতীতে তারা দক্ষিণ কোরিয়ার "দাইয়ু মোটরস" এর সাথে জয়েন্ট ভেঞ্চারে কিছু পুরোনো মডেল কে নতুনত্বের ছোঁয়া দেয়! এতে করে সেগুলোর মান কয়েক ধাপ উন্নত হয়।
এদের মধ্যে উল্লেখ্য হলো এলপিও-১৬২৩, এলপিও-১৬১৮ প্লাটফর্মের বাস অন্যতম। বাংলাদেশে খুব সম্ভবত ৪ ইউনিট এলপিও-১৬২৩ রিয়ার ইঞ্জিন প্লাটফর্মের কোচ, যা নভোএয়ার-এর বিমানযাত্রী পরিবহনে নিয়োজিত।
অপর দিকে বাজেট ফ্রেন্ডলি এলপিও-১৬১৮ বেশ কড়া ভাবে জায়গা করে নিয়েছে।
প্রায় ১২মিটার লম্বা চ্যাসিস, পিছনে চারটি এয়ারব্যাগ সাসপেনশন, সাথে কামিন্স-টাটা জয়েন্ট ভেঞ্চারে বানানো ৫৮৮৩ সিসির টার্বোচার্জড ২৪ ভাল্ব সম্বলিত ৬ সিলিন্ডারের ডিজেল ইঞ্জিন, এবিএস ব্রেকিং সিস্টেম আর ভয়েথ রিটার্ডারের চমৎকার এক কম্বিনেশন!!
অপর দিকে বাজেট ফ্রেন্ডলি এলপিও-১৬১৮ বেশ কড়া ভাবে জায়গা করে নিয়েছে।
প্রায় ১২মিটার লম্বা চ্যাসিস, পিছনে চারটি এয়ারব্যাগ সাসপেনশন, সাথে কামিন্স-টাটা জয়েন্ট ভেঞ্চারে বানানো ৫৮৮৩ সিসির টার্বোচার্জড ২৪ ভাল্ব সম্বলিত ৬ সিলিন্ডারের ডিজেল ইঞ্জিন, এবিএস ব্রেকিং সিস্টেম আর ভয়েথ রিটার্ডারের চমৎকার এক কম্বিনেশন!!
৬+১ স্পিডের জি-৭৫০ সিরিজ অভারড্রাইভ ট্রান্সমিশন এই ৫৮৮৩ সিসি ইঞ্জিনের ১৮০ হর্স পাওয়ার ও ৭০০ নিউটন মিটারের টর্ক কে এত স্মুথ ভাবে অপারেট করে, যে এতে রেডি পিকআপ তুলোনামূলক বেশি স্মুথ এবং ভাইব্রেশন ও কম!
বিএস-৩ বা ইউরো-৩ ইমিশন স্টান্ডার্ড হওয়ায় এর কার্বন ডাই অক্সাইড নিঃসরণ এর পরিমাণ কম এবং মাইলেজ ও কিছুটা বেশি! প্রতি লিটার ডিজেলে প্রায় ৪ থেকে ৪.৫ কিমি মাইলেজ পাওয়া যায়!
Tata LPO 1618/62
Key To Specs:
Key To Specs:
CUMMINS ISBe 5.9, 180 HP, Water cooled, Turbocharged Diesel Engine, 5883cc Engine
Power 134 kW @ 2500 r/min
Torque 700 Nm at 1200-1600 r/min
Clutch 380 mm; Hydraulic, Spicer Pull Type, Dry Single Plate
Transmission G-750; 6 Forward 1 Reverse (Overdrive Option)
Rear Axle Single Reduction, Hypoid Gears, Fully Floating Axle Shafts – RA109 RR
Frame Ladder Type Heavy Duty Frame with Rivetted/ Bolted Cross Members
Steering Integral Hydraulic Power Steering
Brakes 2 x 12 V, 150 Ah, Alternator Capacity : 90 A
Brakes New Generation Modified Ngt Brakes Dual Circuit, Full Air S-Cam Brake System with Eeb Fitment
Tyres 295 / 80 R-22.5 16 PR
Fuel Tank 350 l (Round)
Rear Axle Ratio 41/7
GVW 16,200 kg
Front Overhang 2250 mm
Rear Overhang 3400 mm
Overall Length 11850 mm
Maximum Width 2580 mm
Turning Circle Diameter 2366 l mm
Maximum Speed 80 km/h (with Speed Limiting Device)
Wheelbase 5800mm or 6200mm
Retarder: Yes
Direct Drive AC: Yes
Suspension Front – Weveller
Rear – Pneumatic
Rear – Pneumatic
Comments
Post a Comment