Kawasaki Ninja 125 -2020
ইউরোপের দেশ গুলো তে, মোটরসাইকেল রাইড করতে গেলে বয়স ভেদে ড্রাইভিং লাইসেন্স করতে হয়। সেখানে, ১৬ বছর থেকে লাইসেন্স দেয়া শুরু হয়। তবে শর্ত স্বাপেক্ষে।
যারা, ১৬ বা তার উর্ধ্বে কিন্তু ১৭ বছরের নিচে তাদের জন্য হলো, AM License, যা দ্বারা রাইডার ৫০ সিসি বাইক রাইড করতে পারবেন। তারা অন্তত আমাদের দেশের মতো ঘুষ দিয়ে লাইসেন্স করে গাড়ি চালাতে পারে না। আর যারা ১৭ বছর বা তার বেশি, তাদের জন্য A1 শ্রেনীর লাইসেন্স ইস্যূ হয়। এই A1 শ্রেনীর লাইসেন্স দিয়ে তিনি ১২৫ সিসি পর্যন্ত বাইক চালাতে পারবেন। A1 শ্রেনীর লাইসেন্সধারী দের মূলত প্রয়োজনীয় সাধারণ প্রশিক্ষন বা CBT - Compulsory Basic Training দেয়া হয়।
▶️ এই A1 শ্রেনীর প্রিমিয়াম জাপানিজ বাইক গুলোর মধ্যে অন্যতম একটি হলো,
Kawasaki Ninja 125 -2020
▶️ কাওয়াসাকি কে সকলেই মূলত আমরা চিনি গতির জগতের সেরা পার্ফর্মার হিসেবে, Ninja H2r এর বদৌলতে। মূলত ইউরোপের A1 লাইসেন্সধারী দের জন্য তাদের এই ১২৫ সিসির "Kawasaki Ninja 125" লঞ্চ করে।
✅ Ninja - মূলত কাওয়াসাকি এর একটি ট্রেড মার্ক, যা দ্বারা তাদের ফুল ফেয়ারড স্পোর্টস বাইকের সিরিজ টি নির্দেশ করে। সুতরাং, বলাই বাহুল্য, Kawasaki Ninja 125 ও বিশেষ ভাবে এই স্পোর্টস ডিএনএ থেকে অনুপ্রাণিত।
✅ ১২৫ সিসি থেকে শুরু করে, ১০০০ সিসি পর্যন্ত Ninja সিরিজ রয়েছে। আমাদের দেশের সিসি লিমিটেড থাকা এবং কাওয়াসাকি এর, ১৫০/১৬৫ সিসি রেঞ্জ না থাকায় আমরা এই, Kawasaki "Ninja 125" টি আপাতত পাচ্ছি।
➡️ লিকুইড কুলড ডাবল ওভার হেডক্যাম শ্যাফ্ট , চার স্ট্রোক, চার ভালভ ফুয়েল ইঞ্জেক্টেড ১২৫ সিসি ইঞ্জিন
➡️ MIKUNI AC28 FI Ø 28mm ফুয়েল ইঞ্জেকশন
➡️ ৬ স্পিড ট্রান্সমিশন
➡️ ১১ লিটার ফুয়েল ট্যাংক ও ১৪৮ কেজি
➡️ ডাবল ক্যালিপার ডিস্ক ও ডুয়াল চ্যানেল এবিএ
➡️ ইউরো-৫ স্ট্যান্ডার্ড; কার্বন নিঃসরণ- ৬৬ গ্রাম/কি.মি.
যেহেতু এটি একটি কমপ্যাক্ট প্রিমিয়াম মোটরসাইকেল, সেহেতু সবার আগে দেখা উচিত এর চ্যাসিস এবং সিটের উচ্চতা সম্পর্কে।
▶️ এই বাইকের চ্যাসিস টি স্টিলের তৈরি টিউবুলার ডায়মন্ড ফ্রেম টাইপ, ওজন টাও বেশি, ১৪৮ কেজি। এটি লম্বায় প্রায় ১৯৩৫ মিলিমিটার, চওড়া ৬৮৫ মিলিমিটার, উচ্চতা ১০৭৫ মিলিমিটার এবং হুইলবেস ১৩৩০ মিলিমিটার।
⏯️ এর সিটের উচ্চতা ৭৮৫ মিলিমিটার। গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৭০ মিলিমিটার এবং সাথে ব্যবহার করা হয়েছে ক্লিপ অন হ্যান্ডেল বার, এজন্য বাইকটি কে কিছুটা ঝুঁকে চালাতে হয়। তবে, এর গ্রাউন্ড ক্লিয়ারেন্স বেশি থাকায় মোটামুটি অফরোডে স্বাচ্ছন্দের সহীত একে চালানো সম্ভব।
➡️ এর সামনে রয়েছে রেগুলার ৩৭ মিলিমিটারের টেলিস্কোপিক ফর্ক সাসপেনশন এবং পেছনে গ্যাস চার্জড মনোশক ইউনি-ট্রাক সাসপেনশন। সাসপেনশন টির রেসপন্স মোটামুটি ভালো।
⏯️ এর সামনে ও পেছনে রয়েছে ১৭ ইঞ্চি রিম, জুড়ে দেয়া হয়েছে ১০০/৮০ এবং ১৩০/৭০ সেকশনের টিউবলেস টায়ার। এর দুটি রিমে রয়েছে এবিএস যুক্ত পেটাল ডিস্ক প্লেট যার প্রত্যেক টি দুটি করে পিষ্টন ক্যালিপার দ্বারা ব্রেক করতে সাহায্য করে। এর সামনের ডিস্ক টি ২৯০ মিলিমিটার এবং পেছনের ডিস্ক টি ২২০ মিলিমিটার।
ডুয়াল পিষ্টন ক্যালিপার ব্রেকের সাথে ডুয়াল চ্যানেল এবিএস থাকায় লম্বা সময় ধরে রাইড করলেও নির্বিঘ্নে নিরাপদে ব্রেক করতে সক্ষম এই মোটরসাইকেল টি।
➡️ Kawasaki Ninja 125 -2020 -এ রয়েছে ডাবল ওভার হেডক্যাম শ্যাফ্টের ৪ ভাল্ভ বিশিষ্ট ১২৫ সিসির চার স্ট্রোক সিঙ্গেল সিলিন্ডারের লিকুইড কুলড ফুয়েল ইঞ্জেক্টেড ইঞ্জিন। ইঞ্জিন স্টার্টের জন্য রয়েছে ইলেকট্রিক স্টার্টার মোটর। (কিক অপশন নেই)
এর ইগনিশন সিস্টেম টি ডিজিটাল ট্রানজিস্টর কন্ট্রোলড। ডাবল ওভারহেড ক্যাম শ্যাফ্টের ইঞ্জিন হওয়ায় উচ্চ গতিতে একটানা রাইড করলেও এর ইঞ্জিনে কোনো প্রকার পাওয়ার ল্যাকিংস নেই।
⏯️ এই ইঞ্জিনের বোর ৫৮ মিলিমিটার এবং স্ট্রোক ৪৭.২ মিলিমিটার।
এর কমপ্রেশন রেশিও, ১১.৭ : ১
এটি ইউরোপীয় ইমিশন স্ট্যান্ডার্ড ৬ সমর্থিত। এর রিকমেন্ডেড ফুয়েল হলো ৯৫ গ্রেডের গ্যাসোলিন বা অকটেন। এর কার্বন নিঃসরণ প্রতি কিলোমিটারে প্রায় ৬৬ গ্রাম।
▶️ এই ইঞ্জিন টি ১০,০০০ আরপিএমে প্রায় ১৪.৭৪৫ হর্স পাওয়ার বা ১৫ পিএস শক্তি উৎপন্ন করে এবং ৭৭০০ আরপিএমে প্রায় ১১.৭৬৮ নিউটন মিটারের টর্ক উৎপন্ন করে।
➡️ ওয়েট মাল্টি ডিস্ক ক্লাচের সাথে এতে রয়েছে ৬ স্পিড ট্রান্সমিশন যা রিটার্ন শিফট টাইপ। তবে থাকছে না স্লিপার ক্লাচ ফিচার।
এর গিয়ার রেশিও যথাক্রমে
১ম গিয়ারে - ২.৮৩৩ (৩৪/১২)
২য় গিয়ারে - ১.৮৭৫ (৩০/১৬)
৩য় গিয়ারে - ১.৪৪৪ (২৬/১৮)
৪র্থ গিয়ারে - ১.২০৮ (২৯/২৪)
৫ম গিয়ারে - ১.০৫৬ (১৯/১৮)
৬ষ্ঠ গিয়ারে - ০.৯৬২ (২৫/২৬)
প্রাথমিক হ্রাসকৃত রেশিও ২.৯৬৬ (৮৬/২৯) এবং সর্বশেষ রূপান্তরিত রেশিও ৩.৫০০ (৫৬/১৬)
➡️ আর ড্রাইভ চেইনের সাথে সামনে ১৬ দাঁত যুক্ত স্প্রোকেট এবং পেছনে ৫৬ দাঁত স্প্রোকেট। এই ও-রিং চেইন টি নিয়মিত লুব করা বাধ্যতামূলক।
▶️ চেইন লুব্রিকেশনের বিস্তারিত আলোচনা https://youtu.be/qN5sChs66Ao
☑️ অন রোড পার্ফর্ম্যান্স
• ১৪ সেকেন্ডে ০ - ১০০ কিমি/ঘন্টা
• টপ স্পিড ১১০ কিমি/ঘন্টা
তবে, এভারেজে ৫৫-৭৫ কিমি/ঘন্টা গতিতে বেশ সুন্দর ভাবে এতে ক্রুজিং করা সম্ভব।
✅ রোড কন্ডিশন এবং ৬ষ্ঠ গিয়ারের রেশিও অনুযায়ী, ৪০০০ থেকে ৬০০০ আরপিএমের রাইডিং -এ এটির ফুয়েল ইকোনমি প্রতি লিটারে প্রায় ৩৫-৪৫ কিলোমিটার।
(১২৫ সিসি হিসেবে এই সেগমেন্টে বেশ কম)
☑️ স্মুথ ভাবে এই ইঞ্জিনের অপারেটিং এর জন্য প্রয়োজন হয় ৮৫০ মিলিলিটার অয়েল। আর সাথে রয়েছে অয়েল ফিল্টার, যা প্রতি দুইবার ইঞ্জিন অয়েল পরিবর্তনের সময় পরিবর্তন করতে হয়। তবে প্রতিবার ইঞ্জিন অয়েল এর সাথে সাথে অয়েল ফিল্টার পরিবর্তন করা উত্তম। অয়েল ফিল্টার পরিবর্তন করলে, এতে ৯৫০ মিলিলিটার অয়েল রিফিল করতে হয়।
☑️ রেডিয়েটর কুলিং সিস্টেম থাকায়, তাপ মাপক সেন্সরের নির্দেশনা মেনে ইঞ্জিনের প্রয়োজন অনুযায়ী কুলান্টে লিকুইড রিফিল করতে হবে।
✅ আমাদের রিকমেন্ডশন অনুযায়ী ইঞ্জিন অয়েল ও কুলান্ট ব্যবহার করলে এর ইঞ্জিন অপটিমাইজেশন, ভাল্ভ ক্লিয়ারেন্স অ্যাডজাস্টমেন্ট ও এক্সহস্ট নোট অনেক স্মুথ থাকবে ; যা সর্বোচ্চ ফুয়েল ইকোনমি ও ভালো পার্ফর্ম্যান্স দিবে।
➡️ আর অবশ্যই অবশ্যই, ইঞ্জিন অয়েল টি '১০-৪০' গ্রেডের হতে হবে। [ 10w40 ]
▶️ এর এক্সহস্ট নোট টি বেশ কড়া, এক্সহস্টে একটি অ্যালুমিনিয়াম মাফলার রয়েছে, যা এর কর্কশ এবং শক্তিশালী এক্সহস্ট সাউন্ড প্রদান করে।
▶️ এটি একটি ফুল ফেয়ারড স্পোর্টস টাইপ বাইক, তাই এতে পিলিয়ন কমফোর্ট নেই বললেই চলে। আকারে কমপ্যাক্ট হওয়ায় এর ফুয়েল ট্যাংকটি একটু ছোট। এর ক্যাপাসিটি প্রায় ১১ লিটার।
একবার ফুয়েল নিলে, অন্তত ৩৫০ কিলঝূরাইড করা সম্ভব।
➡️ এতে রয়েছে একটি ছোট ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, বেশ কিছু ফাংশন রয়েছে।
• ডিজিটাল ট্যাকো মিটার
• ডিজিটাল স্পিড মিটার
• অডো, ট্রিপ মিটার এবং ঘড়ি
• বাম পাশে ফুয়েল গজ
• সিগন্যাল লাইট, হাই বিম সিগন্যাল, এবিএস সিগন্যাল, ইঞ্জিন সার্ভিস ও মেইনটেন্যান্স সিগন্যাল এবং সাইড স্ট্যান্ড ইন্ডিকেটর লাইট
• Kawasaki - লোগো
🚫 তবে, নেই কোনো গিয়ার ইন্ডিকেটর, মাইলেজ ক্যালকুলেটর এবং ডিজিটাল ইঞ্জিন হিটিং সেন্সর ‼️
💲 এর বর্তমান বাজার মূল্য প্রায়, ৫,০০,০০০ টাকা
▶️ এটি জাপানে উৎপাদিত এবং ইন্দোনেশিয়া তে এসেম্বল করা। তাই ইন্দোনেশিয়া থেকে সিবিইউ ইউনিট হিসেবে আমাদের দেশে আসে। তবে দাম এবং পার্টসের ওপর নির্ভর করছে এর পরিচিতি এবং জনপ্রিয়তা।
▶️ এর বডি কিট উচ্চ মানসম্মত প্লাস্টিক দ্বারা তৈরি, যা মোটামুটি শক্তপোক্ত। এর সিট টি স্প্লিট টাইপ, দুই স্তরের। পিলিয়ন সিট টি বেশ ছোট। পেছনের সাসপেনশন টি ৫ টি ধাপের অ্যাডজাস্টমেন্ট সমৃদ্ধ।
▶️ ১৪৮ কেজি ওজন হওয়ায় এর কন্ট্রোলিং বেশ ভালো। তবে ক্লিপ অন হ্যান্ডেল বার হওয়ায় একটু ঝুঁকে চালাতে হয়, যা ব্যাক পেইন ইস্যূ তৈরি করে। নিয়মিত মেইনটেন্যান্স না করলে এই বাইক থেকে ভালো আউটপুট পাওয়া সম্ভব নয়। নিয়মিত ইঞ্জিন অয়েল, এয়ার ফিল্টার, অয়েল ফিল্টার, কুলান্ট লিকুইড পরিবর্তন করার পাশাপাশি ভালো মানের তেল এবং ধীর গতির এক্সিলারেশনে এটা থেকে ম্যাক্সিমাম মাইলেজ এবং লং টার্ম সার্ভিস পাওয়া সম্ভব।
✅ উল্লেখিত সকল বিষয় Xpress Moto R & D এর দ্বারা পর্যবেক্ষিত ☑️
➡️ " Kawasaki Ninja 125 " - ইউজার দের জন্য 😍 সুখবর 🧡
⏩ আপনার বাইকের পরিপূর্ণ যত্নে আর আপনার পরিপূর্ণ তৃপ্তিতে সহায়ক ভূমিকা রাখার চেষ্টায় Xpress Moto তে এখন সুজুকি 🏍️ বাইকের জন্য রয়েছে সুলভ মূল্যের সার্ভিস মেইনটেন্যান্স 🛢️ প্যাকেজ।
↗️ ইঞ্জিন অয়েল, অয়েল ফিল্টার, এয়ার ফিল্টার এর পাশাপাশি নিয়মিত সকল মেইনটেন্যান্স এবং সার্ভিসের দায়িত্ব টা তাই এখন নিশ্চিন্তে আমাদের কাছে দিতে পারেন, আর থাকুন ঝামেলা মুক্ত 💯
✅ আমরা সর্বদা আছি, আপনার বাইকের ইঞ্জিনের স্মুথনেস ও পার্ফর্ম্যান্স এর জন্য বেস্ট সল্যুশন নিয়ে আপনার দেয়া একটি সুযোগের অপেক্ষায় ☑️
✅ আপনাদের একটি কলেই সার্ভিস পৌঁছে যাবে আপনার দোরগোড়ায় ☑️
➡️ ব্যবহৃত বাইক ক্রয়-বিক্রয় এখন আরো সহজ ◀️
বিস্তারিত ভাবে আলোচনা এবং সামগ্রিক রিভিউ সহ ক্রয়-বিক্রয় সুবিধা দিচ্ছে Xpress Moto
✅ পাশাপাশি, ক্রেতার জন্য থাকছে সার্ভিস ওয়ারেন্টি ◀️
▶️ সঠিক তথ্য ও সাহায্যের জন্য জয়েন করুন https://www.facebook.com/groups/2883703908376300/
➡️ বিস্তারিত জানতে ইনবক্স করুন,
📨 m.me/xpressmoto750
➡️ কল 📞 হোয়াটসঅ্যাপ- ০১৭৯৪৬২৪৪৩৩ ◀️ WhatsApp // হোয়াটসঅ্যাপ
আপাতত ঢাকা শহরের জন্য প্রযোজ্য।
*শর্ত সাপেক্ষ
Comments
Post a Comment