Volvo 9400 B9R
The D9B340 নাম টা কি পরিচিত?
হয়তো পরিচিত কিংবা না। আসলে এটি আমাদে সবার পছন্দের ভলভো বি৯আর এর ইঞ্জিন মডেল। ৯৪০০ সিসির এই দৈত্যাকার যন্ত্র টির ওজন ৯৫৫ কেজি। ৬ সিলিন্ডারে বিন্যস্ত যার ১২০ মিমি বোর ও ১৩৮ মিমি এর স্ট্রোক সাইজ। রয়েছে Selective catalytic reduction (SCR) যা কার্বন ডাই অক্সাইড উৎপাদন কে নিয়ন্ত্রন করে, তেল কে ভালোভাবে জ্বালাতে সাহায্য করে।
হয়তো পরিচিত কিংবা না। আসলে এটি আমাদে সবার পছন্দের ভলভো বি৯আর এর ইঞ্জিন মডেল। ৯৪০০ সিসির এই দৈত্যাকার যন্ত্র টির ওজন ৯৫৫ কেজি। ৬ সিলিন্ডারে বিন্যস্ত যার ১২০ মিমি বোর ও ১৩৮ মিমি এর স্ট্রোক সাইজ। রয়েছে Selective catalytic reduction (SCR) যা কার্বন ডাই অক্সাইড উৎপাদন কে নিয়ন্ত্রন করে, তেল কে ভালোভাবে জ্বালাতে সাহায্য করে।
এটি তে সর্বোচ্চ ২৪০০ আরপিএম পর্যন্ত আবর্তিত বা রেভ করা সম্ভব। আর ইকোনোমি ড্রাইভিং রেঞ্জ ১১৫০ থেকে ১৫৫০ আরপিএম পর্যন্ত (ভলভো অ্যানালাইসিস্ট থেকে প্রাপ্ত তথ্য)
ইঞ্জিন টি ৩৪০ অশ্ব শক্তি ও ১৬০০ নিউটন মিটার এর টর্ক উৎপাদন করতে সক্ষম।
আমাদের দেশের ভলভো বি৯আর গুলো মোডিফাইড। মূলত এটি একটি বাই-এক্সেল এর চ্যাসিস। পরবর্তী তে ভলভো ইন্ডিয়া এর ব্যাঙ্গালুরু প্লান্টে একে এক্সটেন্ড করা হয় বা একটু লম্বা করা হয় এবং সাথে এক সেট পেয়ার হুইল এক্সেল জুড়ে দেয়া হয় যা পাওয়ার এক্সেল এর সামনে অবস্থিত। আর এই এক্সেল টি সম্পূর্ণ নিউট্রাল যা লিফট আপ ও লিফট ডাউন করা ও সম্ভব ইলেক্ট্রিক্যালি। আমরা অনেকেই ভুল করে এই এক্সট্রা এক্সেল দেখে একে ১০ চাকা ও বলে থাকি। কিন্তু এটা আদতে ২-২-৪ এক্সেল কনফিগ্যারেশনে বিন্যস্ত। অর্থাৎ ৮ টি চাকা। আর হ্যাঁ এই এক্সেল টি মোটেও ম্যান আর(সিও) ২৪.৪৬০ কিংবা স্ক্যানিয়া কে-৪১০ এর মতো স্টিয়ারেবল না। কারন এটি আফটার মার্কেট মোডিফিকেশন করে এক্সট্রা সাপোর্ট এর জন্য বসানো। যা শুধু আরামদায়ক নয় ব্রেক করতেও বেশ ভালোভাবেই সাহায্য করে।
পাওয়ার স্টিয়ারিং হুইল (লিফট-অ্যাবল), ক্রুজ কন্ট্রোল ও ভলভো এর ব্রেকিং সেন্সর এর মতো গুরুত্বপূর্ণ অংশ রয়েছে।
এছাড়া ও এতে এবিএস, এক্সহস্ট ব্রেক ও ইঞ্জিন ব্রেক রয়েছে।
এছাড়া ও এতে এবিএস, এক্সহস্ট ব্রেক ও ইঞ্জিন ব্রেক রয়েছে।
বাস টি সম্পূর্ণ ফ্যাক্টরি বিল্ড যা লম্বায় প্রায় ১৩.৮ মিটার।
Comments
Post a Comment